একটু ভাবো ও কৃতজ্ঞ হও, সফলতার মন্ত্র -১

মাঝে মাঝে তোমার প্রতি আল্লাহ-র দেওয়া অপার নেয়ামতের কথা স্মরণ করো, দেখবে তার অসংখ্য নিয়ামতরাজি কিভাবে বেষ্টন করে রয়েছে তোমার আপাদমস্তক।

“তোমরা যদি আল্লাহ-র নেয়ামতসমূহকে গণনা করতে শুরু করো তাহলে তা কখনোই গুনে শেষ করতে পারবে না।” [ সুরা ইব্রাহীমঃ ৩৪ ]

তিনি তোমাকে দৈহিক সুস্থতা দিয়েছেন । দিয়েছেন খাদ্য বস্ত্র ও বাসস্থানের নিরাপত্তা।গোটা দুনিয়াটাকেই তিনি নিয়োজিত রেখেছেন তোমার খেদমতে । অথচ তুমি তা পারছনা বুঝতে পূর্ণ একটা জীবনের মালিকানা দিয়েছেন তিনি তোমায় কিন্তু তুমি পারছ না তা অনুভব করতে। 

“তিনি তোমাদের উপর তার প্রকাশ্য ও অপ্রকাশ্য নেয়ামতসমূহ পূর্ণ করে দিয়েছেন।” [সূরা লোকমান : ২০]

তোমার আছে দুটি চোখ, একটি জিহ্বা, দুটি ঠোট , দুটি হাত এবং দুটি পা। 

“অতঃপর তোমরা তোমাদের পালনকর্তার কোন কোন অনুগ্রহকে অস্বীকার করবে।”  [ সূরা আর রহমান: ১৩ ]

হতে পারে এটি তোমার কাছে খুবই সাধারণ বিষয় যে, আল্লাহ তোমাকে দুটো পা দিয়েছেন তুমি তাতে ভর দিয়ে চলাফেরা করতে পারো অনায়াসে । অথচ এমন বহু মানুষ রয়েছে যাদের একটি পাও নেই কিংবা একদা ছিল ।  কিন্তু কোন কারণে তা কেটে ফেলা হয়েছে।

তোমরা কি মনে হয় তুমি এর উপযুক্ত যে রাতের বেলা গভীর ঘুমে তুমি অচেতন থাকবে অথচ এমন বহু মানুষ রয়েছে দুঃখ – যাতনা কেড়ে নিয়েছে যাদের নিদ্রাসুখ । 

এইযে তুমি কত সুস্বাধু খাবার পেটপুরে খাচ্ছো,শীতল পানি পান করে তৃষ্ণা জুড়াচ্ছো । কখনো কি ভেবে দেখেছো কতো মানুষ রয়েছে যাদের দিন রাত কেটে যায় না খেয়ে; কতজনার সামনে নানা রকম মজাদার খাবার ও সুপেয় পানি থাকা সত্ত্বেও রোগ-বালাইয়ের আতিশয্য তাকে তা খেতে দিচ্ছে না। 

তুমি তোমার চোখ কান নিয়ে ভাবো, তুমি অন্ধ নও, সবকিছু দেখতে পাও । তুমি বধির নও সবকিছু শুনতে পাও।

তুমি কি একবার তোমার ত্বকের দিকে তাকাও, দেখো তা কুষ্ঠ, শ্বেত ও নানাবিধ ও চর্ম রোগ থেকে মুক্ত।  তুমি তোমার বিবেক নিয়ে একটু ভাবো, তুমি পাগল নও । পূর্ণ সুস্থ একজন মানুষ, মানসিক ব্যাধি তোমার নেই   

তুমি কি রাজি আছো উহুদ পাহাড় পরিমাণ স্বর্ণের বিনিময়ে তোমার দুটো চোখ বিক্রি করতে । 

তুমি কি রাজি আছো পাহাড়সম রুপার বিনিময়ে তোমার শ্রবণশক্তি বিক্রি করতে?

তুমি কি মেনে নেবে,তোমার জিহ্বার বিনিময় বিশাল অট্টালিকা গ্রহণ করে বোবা হয়ে যেতে?

তুমি কি রাজি আছো মূল্যবান মণি-মুক্তার বিনিময় তোমার হাত দুটো বিক্রি করে দিতে?

একটুখানি ভাবো, কি বিপুল নেয়ামতের মাঝে তুমি ডুবে আছো! কত অনুগ্রহ লাভে ধন্য হয়েছে তুমি। এতদসত্ত্বেও হতাশ ও বিষন্নতার কারাগারে বন্দি থাকছো তুমি । 

তুমি যথাসময়ে টাটকা খাবার খাচ্ছো। শীতল পানি পান করছো। দৈহিক সুস্থতা অনুভব করছো। শান্তিতে ঘুমাতে পারছো । তথাপি তুমি হচ্ছো পেরেশান । দুশ্চিন্তাকে দিচ্ছ অন্তরে স্থান । তোমার যা নেই কিংবা যা হারিয়ে গেছে তা নিয়ে ভাবছো । যা আছে তার কৃতজ্ঞতা আদায় করছো না । সামান্য আর্থিক ক্ষতির মুখে পড়ে বিব্রত হচ্ছো । অথচ বহু কল্যাণের চাবিকাঠি হয়েছে তোমাদের হাতে ন্যস্ত । সেগুলোর কথা একটু ভাবো । হও আল্লাহর প্রতি কৃতজ্ঞ । 

“আর তোমাদের নিজেদের মধ্যেও (আমার নিদর্শন ) রয়েছে তোমরা কি তা অনুধাবন করো না ?”  [ সূরা যারিয়াত : আয়াত ২১ ] 

তুমি তোমার নিজের কথা, পরিবার-পরিজনের কথা ভাবো । চিন্তা করো তোমার কাজকর্ম, বন্ধু-বান্ধব ও চারপাশের পৃথিবী নিয়ে। 

CATEGORIES
Share This

COMMENTS

Wordpress (0)
Disqus ( )